Headlines
Loading...
ফেসবুক Reels মনিটাইজেশন অন করে লাখ টাকা ইনকাম করুন।

ফেসবুক Reels মনিটাইজেশন অন করে লাখ টাকা ইনকাম করুন।



ফেসবুক হচ্ছে সব থেকে বড় এবং জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়ায়। অনেকে ফেসবুক সুদু সখের বসে ব্যবহার করে আবার অনেকে ফেসবুকে নিজের আয়ের উৎস হিসেবে তৈরি করেছে। ফেসবুকে ভিডিও আপলোড করে বা ফেসবুক মার্কেটিং করে এখন ঘরে বসে অনেকে লাখ লাখ টাকা ইনকাম করসে প্রতিমাসে। ২০২৩ সালে ফেসবুক ইনকাম করার অনেক নতুন নতুন আপডেট এসেছে এর মাধ্যম ইনকাম করার একটি বড় মাধ্যম হচ্ছে   Ads on reels মনিটাইজেশন। আপনি আপনার আইডি বা ফেসবুক পেইজে এই মনিটাইজেশন পেতে পারেন এবং শট ভিডিও আপলোড করে মাসে লাখ টাকা ইনকাম করতে পারেন। আপনারা কীভাবে  Ads on reels মনিটাইজেশন থেকে ইনকাম করবেন কীভাবে মনিটাইজেশন পাবেন কীভাবে ভিডিও আপলোড করলেই ভাইরাল হবে এই সব বিষয় নিয়ে আলোচনা করবো।


১) ফেসবুক রিলস ( Facebook Reels )  কী ?


 ফেসবুকের নতুন একটি ফিচার চালু হয়েছে যার নাম হচ্ছে রিলস। সহজ ভাষায় বলতে গেলে আমরা যেমন টিকটক বা ইউটিউবে শট ভিডিও বানিয়ে আপলোড করি রিলস ও ঠিক তেমনি। ফেসবুক কম্পানি পরীক্ষা মূলক ভাবে প্রায় ১৫০ টি দেশে এই রিলস ফিচারটি।  বাংলাদেশের অনেকে এখন এই রিলস ভিডিও বানিয়ে আপলোড করছে। রিলস ভিডিও সাধারণত ১৫ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড এর হয়ে থাকে এর থেকে বড় ভিডিও আপলোড করা যাবে নাহ আপলোড করলেও সেটি রিলস হিসেবে ঘন্য করা হবে নাহ।


২) রিলস ভিডিও কীভাবে ভাইরাল করবেন ? 

রিলস ভিডিও ভাইরাল করার অনেক গুলো উপায় রয়েছে। বিভিন্ন ভাবে রিলস ভিডিও আপলোড করে ভাইরাল করা যায়। ফেসবুক যখন প্রথম এই রিলস ফিচারটি চালু করেছিলো তখন রিলস ভিডিও আপলোড করলেই 4k থেকে 10k ভিউ হতো কিন্তু এখন আর সেটা হয় নাহ। কিন্তু সঠিন নিয়মে যদি ভিডিও আপলোড করা হয় তাহলে সেই রিলস ভিডিও অবশ্যই ভাইরাল হয়। রিলস ভিডিও ভাইরাল করার জন্য অবশ্যই ভিডিও  মান ভালো হতে হবে ভিডিও HD হতে হবে। কারো ডাউনলোড করা বা কপিরাইট ভিডিও আপলোড করলে ভাইরাল হবে নাহ। ভিডিওতে সুন্দর একটি টাইটেল এবং ভাইরাল কিছু # টেগ ব্যবহার করতে হবে। কীভাবে সঠিক নিয়মে ভিডিও আপলোড করবেন সেই নিয়ে একটি ভিডিও দেওয়া হলো Click Here লিংকে ক্লিক করুন।


৩) রিলস থেকে ইনকাম কীভাবে করবেন ?


ফেসবুক তাদের প্লাটফর্মে কনটেন্ট ক্রিয়েটরদের উৎসাহিত করার জন্য শট ভিডিও থেকে টাকা ইনকাম করার মনিটাইজেশন চালু করেছেন। এর মাধ্যমে ক্রিয়েটরা তাদের শর্টস ভিডিও আপলোড করে অর্থ আয় করতে পারবে। আয়ের সুযোগ থাকায় ফেসবুকে নিয়মিতভাবে প্রচুর কনটেন্ট ক্রিয়েটরা আসছেন এবং প্রচুর ভিডিও তৈরি করছেন। এই রিলস ভিডিও তৈরি করে আপলোড করে অনেক বড় মানের একটি অর্থ আয় করতে পারছে।


৪) রিলস মনিটাইজেশন কীভাবে পাবেন ?

রিলস ভিডিও থেকে ইনকাম করতে হলে অবশ্যই মনিটাইজেশন অন করতে হবে মনিটাইজেশন অন না করলে রিলস ভিডিও থেকে আয় করা যাবে না। ফেসবুক কম্পানি যখন প্রথম রিলস ফিচারটি চালু করে তখন ১০০০০ হাজার ফলোয়ার আর 100k ওয়াচ টাইম কমপ্লিট হলেই Ads on reels  মনিটাইজেশন অপশন টি দিয়ে দিতো কিন্তু ফেসবুকের আপডেট এর কারনে এখন আর সেটা হয় নাহ।  এখন প্রায় সব আইডিতে বা পেইজে মনিটাইজেশন অপশনে গেলে সেখানে Ads on reels  দেখায় কিন্তু সেখানে নিদিষ্ট ভাবে কোনো কিছু দেওয়া নেই। আগে যেমন দেওয়া ছিলো কত ফলোয়ার বা কত ওয়াচ টাইম হলে Ads on reels  মনিটাইজেশন পাবেন এখন আর সেটা নেই এখন ওই খানে সুদু ইনভার্ট লেখা দেখায় এর মানে হচ্ছে ফেসবুক টিম যখন আপনাকে ইনভার্ট করবে আপনি তখনি এই মনিটাইজেশন টি অন করতে পারবেন এর আগে পারবেন নাহ। এখানে নিদিষ্ট কোনো ফলোয়ার বা ওয়াচ টাইম এর কথা বলা নেই। কিন্তু আপনি যদি নিয়মিত ভিডিও আপলোড করতে থাকেন তাহলে এক সময় আপনি Ads on reels মনিটাইজেশন অপশন টি পেয়ে যাবেন এবং মনিটাইজেশন অন করে রিলস ভিডিও থেকে ইনকাম করতে পারবেন।

0 Comments: